কর্ম কী? Swami Vivekananda : বাণী ও রচনা : Life History
Swami Vivekananda |
কর্ম শব্দটি সংস্কৃত 'কৃ' -ধাতু হইতে নিস্পন্ন, 'কৃ' ধাতুর অর্থ করা,যাহা কিছু করা হয়,তাহাই কর্ম।কিন্তুু কর্মযোগে আমাদের কর্ম শব্দটি কেবল 'কাজ'
অর্থেই ব্যাবহার করিতে হইবে।মানব জাতির চরম লক্ষ্য জ্ঞান লাভ।সুখই চরম লক্ষ্য-এরূপ মনে করা ভ্রম।
জগতে আমরা যত দুঃখ দেখিতে পাই,তাহার কারণ-
মানুষ অজ্ঞের মতো মনে করে, সুখই আমাদের চরম লক্ষ্য। এককালে মানুষ বুঝিতে পারে, সুখের দিকে নয়
জ্ঞানের দিকেই সে ক্রমাগত চলিয়াছে। দুঃখ ও সুখ
উভয়েই তাহার মহান শিক্ষক, সে শুভ এবং অশুভ
হইতে সমানভাবে শিক্ষা পায়।
ইহাই হলো মানুষের নিয়ম।আমরা কখনো কখনো মনে করিতে পরি,ব্যাপারটা ঠিক এইরূপ নয়,কোন বাক্তি সারাজীবন ধনী হইবার চেষ্টা করিতে পারে,সে ধনী
এজন্য সহস্র বাক্তি সে ঠকাতে পারে। কিন্তুু অবশেষেে
বুঝিতে পারে, সে ধনী হইবার যোগ্য নহে,তখন তাহার
নিকট জীবন কস্টোকর ও জঘন্য বলিয়া মনে হয়।
আমরা আমাদের শারীরিক ভোগের জন্য অনেক কিছু
সংগ্রহ করিতে পারি, কিন্তুু আমরা নিজ কর্মের দ্বারা
যাহা উপার্জন করি, তাহাতেই আমাদের প্রকৃত অধিকার
আমাদের বর্তমান অবস্তার জন্য আমরাই দায়ী, এবং
আমরা যাহা হইতে ইচ্ছা করি, তাহা হইবার শক্তিও
আমাদের আছে, আমাদের বর্তমান অবস্তা যদি আমাদের পূর্ব কর্মের দ্বারা নিয়ত্রিত হয়,তবে ইহাই
ঠিক হইবে, তোমরা বলিবে কর্ম কি করিয়া করিতে
হয়!তাহা আবার শিখিবার প্রয়োজন কি? সকলেই
তো কোন না কোন ভাবে কাজ করিতেছে,
কিন্তুু শক্তির অনর্থকক্ষয় বলিয়া একটি কথা আছে
গীতায় এই কর্মযোগ সম্মন্ধে কথিত আছে,কর্মযোগর
অর্থ - কর্মের কৌশল-।
কর্ম কি করিয়া করিতে হয় - জানিলে তবেই কর্ম
হইতে সর্বাপেক্ষা ভালো ফল পাওয়া যায়। তোমাদের
মনে রাখা উচিত, সকল কর্মের উদ্দেশ্য -মনের ভিতরে
পূর্ব হইতে যে শক্তি রহিয়াছে তাহা প্রকাশ করা, আত্বাকে জাগাইয়া তোলা। প্রত্যেক মানুষের ভিতরে
এই শক্তি আছে এবং জ্ঞান আছে। এই সকল ভিভিন্ন
কর্ম যেন ঐ শক্তি ও জ্ঞানকে বাহিরে প্রকাশ করিবার
ঐ মহাশক্তিগুলিকে জ্রাগ্রত করিবার আঘাত স্বরূপ ।
মানুষ নানা উদ্দেশ্যে কর্ম করিয়া থাকে, কোন উদ্দেশ্য
ব্যাতীত কারণ হইতে পারে । কোন লোক যশ চায়,
তাহারা যশের জন্য কার্য করে।কর্মের জন্য কর্ম কর।
সকল দেশে এমন কিছু লোক আছে যাহারা কর্মের
জন্য কর্ম করে। যাহাদের প্রভাব সত্যই জগতের পক্ষে
সত্যই কল্যাণকর। কর্মের এই আদর্শ আর একটি
কঠিন সমস্যা আসিয়া পড়ে,
..............................life history.............................
No comments: