কর্তব্য কি :Swami Vivekananda : বাণী ও রচনা : Life History

কর্তব্য কি :Swami  Vivekananda : বাণী ও রচনা : Life History  
কর্তব্য কি :Swami  Vivekananda : বাণী ও রচনা : Life History
Swami vivekananda 

কর্মযােগের তত্ত্ব বুঝিতে হইলে আমাদের জানা আবশ্যক, কর্তব্য কাহাকে বলে। আমাকে যদি কিছু করিতে হয়, তবে প্রথমেই জানিতে হইবে ইহা
আমার কর্তব্য, তবেই তাহা করিতে পারিব। কর্তব্যজ্ঞান আবার বিভিন্ন জাতির মধ্যে ভিন্ন ভিন্ন। মুসলমান বলেন, তাহার শাস্ত্র কোরানে যাহা লিখিত আছে, তাহাই তাঁহার কর্তব্য। হিন্দু বলেন, তাঁহার বেদে যাহা আছে, তাহাই তাহার কর্তব্য। খ্রীস্টান আবার বলেন, তাহার বাইবেলে যাহা আছে, তাহাই তাহার কর্তব্য। সুতরাং আমরা দেখিলাম, জীবনের বিভিন্ন অবস্থায়, ইতিহাসের বিভিন্ন যুগে ও বিভিন্ন জাতির ভিতরে কর্তব্যের ভাব ভিন্ন ভিন্ন। অন্যান্য
সার্বভৌম-ভাববােধক শব্দের ন্যায় কর্তব্য' শব্দেরও স্পষ্ট সংজ্ঞা দেওয়া অসম্ভব। কর্মজীবনে উহার পরিণতি ও ফলাফল জানিয়াই আমরা উহার
সম্বন্ধে একটা ধারণা করিতে পারি । যখন আমাদের সম্মুখে কতকগুলি ঘটনা ঘটে, তখন আমাদের সকলেরই সেগুলি সম্বন্ধে কোন বিশেষভাবে কার্য করিবার জন্য স্বাভাবিক অথবা পূর্বসংস্কার অনুযায়ী ভাবের উদয় হয়। সেই ভাবের উদয় হইলে মন সেই
পরিবেশ সম্বন্ধে চিন্তা করিতে আরম্ভ করে। কখনাে মনে হয়, এরূপ অবস্থায় এইভাবে কর্ম করাই সঙ্গত, আবার অন্য সময়ে ঠিক সেইরূপ অবস্থা হইলে
সেইভাবে কর্ম করা অন্যায় বলিয়া মনে হয়। সর্বত্রই কর্তব্যের এই সাধারণ ধারণা দেখা যায় যে, প্রত্যেক সৎ ব্যক্তিই নিজ বিবেকের আদেশ অনুযায়ী
কর্ম করিয়া থাকেন। কিন্তু বিশেষ কোন্ গুণ কর্মকে কর্তব্যে পরিণত করে ? যদি একজন খ্রীস্টান সম্মুখে গােমাংস পাইয়া নিজের প্রাণরক্ষার জন্য আহার
না করে অথবা অপরের প্রাণরক্ষার জন্য তাহাকে না দেয় তাহা হইলে সে নিশ্চয় বােধ করিবে যে, তাহার কর্তব্যে অবহেলা হইয়াছে। কিন্তু একজন
হিন্দু যদি ঐরূপ ক্ষেত্রে উহা ভােজন করিতে সাহস করে অথবা অপর হিন্দুকে উহা খাইতে দেয়, সেও নিশ্চয় সমভাবে বােধ করিবে যে, তাহার কর্তব্য
পালন করা হইল না। হিন্দুর শিক্ষা ও সংস্কার তাহার হৃদয়ে ঐরূপ ভাব। আনিয়া দিবে। গত শতাব্দীতে ভারতে ঠগ নামে কুখ্যাত দস্যুদল ছিল।
তাহাদের ধারণা ছিল—যাহাকে পাইবে, তাহাকেই মারিয়া সর্বস্ব অপহরণ করাই তাহাদের কর্তব্য ; আর যে যত বেশি লােক মারিতে পারিত, সে নিজেকে তত বড় মনে করিত। সাধারণতঃ একজন পথে বাহির হইয়া আর একজনকে গুলি করিয়া হত্যা করিলে অন্যায় কার্য করিয়াছে মনে করিয়া দুঃখিত হইয়া থাকে। কিন্তু সেই ব্যক্তিই যদি সৈন্যদলের অন্তর্ভুক্ত হইয়া শুধু
একজনকে নয়, বিশ জনকে গুলি করিয়া হত্যা করে, তবে সে আনন্দিতই হয় এবং ভাবে—সে অতি সুন্দররূপে তাহার কর্তব্য সম্পন্ন করিয়াছে। অতএব
কর্তব্য নির্ধারিত হয় না। এটি বেশ সহজেই বুঝা যাইতেছে যে, কি করা হইয়াছে, বিচার করিয়াই
সুতরাং ব্যক্তিনিরপেক্ষভাবে কর্তব্যের একটি সংজ্ঞা দেওয়া একেবারে অসম্ভব ; এটি কর্তব্য, এটি অকর্তব্য—এরূপ নির্দেশ করিয়া কিছু বলা যায়
না। তবে ব্যক্তি (Subjective) বা অধ্যাত্মের দিক হইতে কর্তব্যের লক্ষণ নির্ণয় করা যাইতে পারে। যে-কোন কার্য ভগবানের দিকে লইয়া যায়, তাহাই
সৎ কার্য ; এবং যে-কোন কার্য আমাদিগকে নিম্নদিকে লইয়া যায়, তাহা অসৎ কার্য। অধ্যাত্মভাবের দিক হইতে দেখিলে আমরা দেখিতে পাই, কতকগুলি
কার্য আমাদিগকে উন্নত ও মহান করে, আর কতকগুলি কারে প্রভাবে আমরা অবনত ও পশুভাবাপন্ন হইয়া পড়ি। কিন্তু সর্বাবস্থায় সর্ববিধ ব্যক্তির
পক্ষে কোন কার্যের দ্বারা কিরূপ ভাব আসিবে, তাহা নিশ্চয় করিয়া বলা সম্ভব নয়। তথাপি সকল যুগের, সকল সম্প্রদায়ের ও সকল দেশের মানুষ
কর্তব্যসম্বন্ধে কেবল একটি ধারণা একবাক্যে স্বীকার করিয়া লইয়াছে, এবং উহা এই সংস্কৃত শ্লোকার্ধে বর্ণিত হইয়াছে। পরােপকারঃ পূণ্যায় পাপায়
পরপীড়ন। ভগবদগীতা জন্ম ও অবস্থা (বর্ণাশ্রম)-গত কর্তব্যের কথা বার বার উল্লেখ করিয়াছেন। বিভিন্ন কর্মের প্রতি কোন ব্যক্তির মনােভাব কিরূপ হইবে, তাহা
ঐ ব্যক্তির বণ, আশ্রম ও সামাজিক মর্যাদা অনুসাবেই অনেকটা নিবপিত হয়। এইজন্য আমাদের কর্তব্য, যে সমাজে আমরা জন্মগ্রহণ করিয়াছি, সেই
সমাজের আদর্শ ও কর্মধারা অনুসারে এমন কাজ করা, যাহা দ্বারা আমাদের জীবন উন্নত ও মহৎ হয়। কিন্তু এটি বিশেষভাবে স্মরণ রাখিতে হইবে যে,
সকল সমাজে ও সকল দেশে একপ্রকার আদর্শ ও কার্যপ্রণালী প্রচলিত নয়। এই বিষয়ে আমাদের অজ্ঞতাই এক জাতির প্রতি অপর জাতির ফুণার প্রধান
কারণ। একজন মার্কিন ভাবেন, তাহার দেশের রীতিনীতি অনুসারে তিনি যাহা কিছু করেন, তাহাই সর্বাপেক্ষা ভাল এবং যে-হে ঐ রীতি অনুসরণ করে না,
সে অতি দুষ্ট লােক। একজন হিন্দু (ভারতবাসী) ভাবে, তাহার আচার-ব্যবহারই শ্রেষ্ঠ ও সত্য, সুতরাং যে-কেহ উহা অনুসরণ করে না, সে
অতি দুষ্ট লােক। আমরা সহজেই এই স্বাভাবিক শ্রমে পড়িয়া থাকি। ইহা এই ভ্রম হইতেই উৎপন্ন।
বড়ই অনিষ্টকর ; সংসারে যে সহানুভূতির অভাব দেখা যায়, তাহার অর্ধেক আমি যখন প্রথম এদেশে আসি, তখন একদিন শিকাগাে মেলায় ঘুরিয়া
বেড়াইতেছিলাম, পিছন হইতে একজন লােক আমার পাগড়ি ধরিয়া এক টান মারিল। আমি পি ফিরিয়া দেখি, লােকটির বেশ পরিষ্কার-পরিচ্ছন্ন কাপড়-চোপড়, তাহাকে বেশ ভদ্রলােকের মতাে দেখিতে। আমি তাহার
সহিত দু-একটি কথা বলিলাম আমি ইংরেজী জানি বুঝিবামাত্র লােকটি খুব পুলকিত হইল। আর একবার মেলাতেই আর একজন লােক আমাকে ইচ্ছা
করিয়া ধাক্কা দেয়। এরূপ করিবার কারণ জিজ্ঞাসা করাতে সেও লজ্জিত হইল, শেষে আমতা আমতা করিতে করিতে আমার নিকট ক্ষমা প্রার্থনা
করিয়া বলিল, আপনি এরূপ পােশাক পরিয়াছেন কেন? এই সকল ব্যক্তির সহানুভূতি তাহাদের মাতৃভাষা ও নিজেদের পােশাক-পরিচ্ছদের গণ্ডির মধ্যেই
সীমাবদ্ধ-দূর্বল জাতির উপর সবল জাতি যে-সকল অত্যাচার করে, সেগুলির অধিকাংশেরই কারণ এই কুসংস্কার-সঞ্জাত। ইহা দ্বারা মানুষের প্রতি
মানুষের সৌহার্দ্য নষ্ট হয়। যে ব্যক্তি আমাকে জিজ্ঞাসা করিলেন-আমি তাহার মতাে পােশাক পরি না কেন, এবং আমার বেশের জন্য আমার সহিত
অসদ্ব্যবহার করিতে চাহিলেন, তিনি হয়তাে খুব ভাল লােক ; হয়তাে তিনি সন্তানবৎসল পিতা ও একজন সজ্জন ব্যক্তি ; কিন্তু যখনই তিনি ভিন্নবেশপরিহিত কাহাকেও দেখিলেন, তখনই তাহার স্বাভাবিক সহৃদয়তা লুপ্ত হইয়া গেল। সকল দেশেই আগন্তুক বিদেশীদের শােষণ করা হয়, কারণ
তাহারা যে জানে না, নূতন অবস্থায় পড়িয়া কিরূপে আত্মরক্ষা করিতে হয়, এইজন্য তাহারাও ঐ দেশের লােকদের সম্বন্ধে একটা ভুল ধারণা লইয়া যায়।
নাবিক, সৈন্য ও বণিকগণ বিদেশে অদ্ভুত অদ্ভুত ব্যবহার করিয়া থাকে, নিজেদের দেশে ঐরূপ করিবার কথা তাহারা স্বপ্নেও ভাবিতে পারে না। এই
কারণেই বােধ হয় চীনারা ইউরােপীয় ও মার্কিনগণকে ‘বিদেশী শয়তান বলিয়া থাকে। পাশ্চাত্য জীবনের ভাল দিকগুলি দেখিলে তাহারা এরূপ বলিতে পারি না।
সুতরাং একটি বিষয় আমাদের স্মরণ রাখা উচিত যে, আমরা যেন জাতির আচার-ব্যবহার আমাদের নিজেদের মাপকাঠি দিয়া মাপিতে না যাই।
অপরের কর্তব্য বিচার করিতে গিয়া তাহাদেরই চোখ দিয়া দেখি, যেন অপর আমি বিশ্বজগতের মাপকাঠি নই। আমাকে জগতের সহিত সামঞ্জস্য রক্ষা
করিয়া চলিতে হইবে। সমগ্র জগৎ কখনাে আমার ভাবের সহিত মিলিয়া মিশিয়া চলিবে না। অতএব দেখিতেছি, পরিবেশ অনুসারে আমাদের কর্তব্যের
ধারা পরিবর্তিত হয় ; কোন বিশেষ সময়ে যাহা আমাদের কর্তব্য, তাহা করাই এ জগতের শ্রেষ্ঠ কর্ম। প্রথমেই যেন আমরা আমাদের জন্মপ্রাপ্ত কর্তব্য
অনুসারে যাহা কর্তব্য, তাহা করিতে হইবে। মনুষা-স্বভাবের একটি বিশেষ অনুসারে কাজ করি ; তারপর সমাজে ও জীবনে আমাদের পদমর্যাদা
দুর্বলতা এই যে, মানুষ কখনই নিজেকে পরীক্ষা করে না। সে মনে করে , সেও রাজার ন্যায় সিংহাসনে বসিবার উপযুক্ত। যদি বা সে উপযুক্ত হয়,
তথাপি তাহাকে আগে দেখাইতে হইবে, সে তাহার সামাজিক অবস্থা অনুযায়ী ।কর্তব্য সম্পন্ন করিয়াছে। তবেই তাহার উপর উচ্চতর কর্তব্যের ভার অর্পিত
হইবে। এ সংসারে যখন আমরা আগ্রহ সহকারে কাজ করিতে আরম্ভ করি ,তখন প্রকৃতিই আমাদিগকে চারিদিক হইতে আঘাত করে, তাহারই সাহায্যে
কাহার স্থান। শীঘ্রই আমরা আমাদের যথার্থ মর্যাদা খুঁজিয়া পাই, বুঝিতে পারি কোথায়যে যে-কার্যের উপযুক্ত নয়, সেই পদে থাকিতে পারে না। সুতরাং প্রকৃতি যেরূপ বিধান করে, ইহার
বিরুদ্ধে বিরক্তি প্রকাশ করিয়া কোন ফল নাই। ছােট কাজ করিতেছে বলিয়াই যে একজন নিম্ন-স্তরের মানুষ, তাহা নয়। শুধু কর্তব্যের প্রকৃতি দেখিয়া
কাহারও বিচার করা উচিত নয় ; যে যেভাবে সেই কর্তব্য নিষ্পন্ন করে, তাহা দ্বারাই তাহার বিচার করিতে হইবে। পরে আমরা দেখিব, কর্তব্যের এই ধারণাও পরিবর্তিত হয় ; আরও দেখিব যখন কর্মের পশ্চাতে স্বার্থপ্রেরণা থাকে না, তখনই মানুষ শ্রেষ্ঠ কর্ম
করিতে পারে। তাহা হইলেও কর্তব্যজ্ঞানে কৃত কর্মই আমাদিগকে কর্তব্যজ্ঞানের অতীত কর্মে লইয়া যায় ; তখন কর্ম উপাসনায় পরিণত হয়, শুধু তাই নয়, তখন কেবল কর্মের জন্যই কর্ম অনুষ্ঠিত হইয়া থাকে। তবে
ইহা আদর্শমাত্র, উহা লাভ করিবার উপায় এই কর্তব্য। আমরা দেখিব , কর্তব্যের তত্ত্ব-নীতি বা প্রেম যে-কোন রূপেই প্রকাশিত হউক না কেন,
ইহা অন্যান্য যােগের মতােই ; ইহার উদ্দেশ্য ‘কাঁচা আমি’কে ক্রমশঃ সূক্ষ্ম করা, যাহাতে 'পাকা আমি নিজ মহিমায় শােভা পাইতে পারেন ; ইহার
উদ্দেশ্য—নিম্নস্তরের শক্তিক্ষয় নিবারণ করা, যাহাতে আত্মা উচ্চতর ভূমিতে নিজেকে প্রকাশ করিতে পারেন। নীচ বাসনাগুলিকে ক্রমাগত ত্যাগ বা
অস্বীকার করিলেই আত্মার মহিমা প্রকাশিত হয়। কর্তব্য কর্ম করিতে গেলে অতি কঠোরভাবে এই ত্যাগ আবশ্যক হয়। এইরূপেই জ্ঞাতসারে বা
অজ্ঞাতসারে সমগ্র সমাজ-সংহতি গড়িয়া উঠিয়াছে। এই কর্ম ও অভিজ্ঞতার ক্ষেত্রে স্বার্থপূর্ণ বাসনা কমাইতে কমাইতে আমরা মানুষের প্রকৃত স্বরূপের
অনন্ত বিস্তৃতির পথ খুলিয়া দিই। ভিতরের দিক হইতে দেখিলে কর্তব্যের এই একটি নিশ্চিত নিয়ম পাওয়া যায় যে, স্বার্থপরতা ও ইন্দ্রিয়পরতা হইতে পাপ
ও অসাধুতার উদ্ভব, আর নিঃস্বার্থ প্রেম ও আত্মসংযম হইতে ধর্মের বিকাশ। কর্তব্য বিশেষ রুচিকর নয়। প্রেম কর্তব্য-চক্রকে স্নেহসিক্ত করিলে তবেই ।
উহা বেশ সহজভাবে চলিতে থাকে, নতুবা কর্তব্য ক্রমাগত সংঘর্ষ! অন্যথা কিভাবে পিতামাতা সন্তানের প্রতি, সন্তান পিতামাতার প্রতি, স্বামী স্ত্রীর প্রতি
প্রতিদিনই সংঘর্ষের সম্মুখীন হইতেছি না প্রেমমিশ্রিত হইলেই কর্তব্য এবং স্ত্রী স্বামীর প্রতি কর্তব্যপালন করিতে পারে আমরা কি জীবনের
রুচিকর হয়। প্রেম আবার কেবল স্বাধীনতাতেই দীপ্তি পায় ; কিন্তু ইন্দ্রিয়ের দাস, ক্রোধের দাস,ঈর্ষার দাস আরও যে শত শত ছােট ছােট ঘটনা জীবনে
প্রত্যহ ঘটিবেই সেইগুলির দাস হওয়াই কি স্বাধীনতা আমরা জীবনে যে সব ছােটখাট রূঢ় সংঘর্ষের সম্মুখীন হই, ঐগুলি সহ্য করাই স্বাধীনতার সর্বোচ্চ
অভিব্যক্তি। নারীগণ নিজেদের ঈর্ষাপূর্ণ খিটখিটে মেজাজের দাস হইয়া স্বামীর উপর দোষারােপ করে এবং মনে করে, তাহারা যেন নিজেদের স্বাধীনতা
জাহির করিতেছে। তাহারা জানে না যে, এইরূপে তাহারা নিজেদের দাসী । বলিয়াই প্রতিপন্ন করিতেছে। যে-সকল স্বামী সর্বদাই স্ত্রীর দোষ দেখে,
তাহাদের সম্বন্ধেও এই একই কথা। পবিত্রতা রক্ষা করাই পুরুষ ও স্ত্রীর প্রথম ধর্ম ; এমন মানুষ নাই বলিলেই হয় তা সে যতদূর বিপথগামীই হউক না
কেন যাহাকে না প্রেমিকা সতী স্ত্রী সৎপথে ফিরাইয়া আনিতে না পারেন। জগৎ এখনাে এতটা মন্দ হয় নাই। সমুদয় জগতে আমরা নৃশংস পতি এবং
পুরুষের অপবিত্রতা সম্বন্ধে অনেক কথা শুনি, কিন্তু ইহা কি সত্য নয় যে ,নৃশংস ও অপবিত্র নারীর সংখ্যা যত, ঐরূপ পুরুষের সংখ্যাও ঠিক তত
নারীগণ সর্বদা যেরূপ সগর্বে বলেন এবং তাহা শুনিয়া লােকেও যেরূপ বিশ্বাস করে যদি সকল নারী সেইরূপ সং ও পবিত্র হইতেন, তবে আমি নিঃসংশয়ে বলিতে পারি, পৃথিবীতে একটিও অপবিত্র পুরুষ থাকিত না। এমন পাশব ভাব কি আছে, যাহা পবিত্রতা ও সতীত্ব জয় করিতে পারে না যে কল্যাণী সতী নিজ স্বামী ব্যতীত সকল পুরুষকেই পুত্রের মতন দেখেন, এবং
তাহাদের প্রতি জননীভাব পােষণ করেন, তিনি পবিত্রতা-শক্তিতে অতিশয় উন্নত হন ; এমন পশুপ্রকৃতি মানুষ একটিও নাই, যে তাহার সমক্ষে পবিত্রতার হাওয়া অনুভব না করিবে। প্রত্যেক পুরুষও সেইরূপ নিজ পত্নী
ব্যতীত অপরাপর নারীকে মাতা, কন্যা বা ভগিনীরূপে দেখিবেন। যে ব্যক্তি আবার ধর্মাচার্য হইতে ইচ্ছুক, তিনি প্রত্যেক নারীকে মাতৃদৃষ্টিতে দেখিবেন,
এবং সর্বদা সেরূপ ব্যবহার করিবেন। জগতে মায়ের স্থান সকলের উপরে, কারণ মাতৃভাবেই সর্বাপেক্ষা অধিক নিঃস্বার্থপরতা শিক্ষা ও প্রয়ােগ করা যায়। একমাত্র ভগবৎ-প্রেমেই মায়ের ভালবাসা অপেক্ষা উচ্চতর, আর সব ভালবাসা নিম্নতর। মাতার কর্তব্য
প্রথমে নিজ সন্তানদের বিষয় চিন্তা করা, তারপর নিজের বিষয়। কিন্তু তাহা না করিয়া যদি পিতামাতা সর্বদা প্রথমে নিজেদের বিষয় ভাবেন-তবে ফল
এই হয় যে, পিতামাতা ও সন্তানদের মধ্যে সম্বন্ধ দাড়ায় পাখি এবং তাহার ছানার সম্বন্ধের মতাে। পাখির ছানাদের ডানা উঠিলে তাহারা আর বাপ-মাকে
চিনিতে পারে না। সেই মানুষই বাস্তবিক ধন্য, যিনি নারীকে ভগবানের মাতৃভাবের। প্রতিমূর্তিরূপে দেখিতে সমর্থ। সেই নারীও ধন্য, যাহার চক্ষে পুরুষ ভগবানের পিতৃভাবের প্রতীক। সেই সন্তানেরাও ধন্য, যাহারা তাহাদের পিতামাতাকে পৃথিবীতে প্রকাশিত ভগবানের সত্তারূপে দেখিতে সমর্থ। উন্নতিলাভের একমাত্র উপায় আমাদের হাতে যে কর্তব্য রহিয়াছে, তাহা
অনুষ্ঠান করিয়া ধীরে ধীরে শক্তি সঞ্চয় করা এবং ক্রমশঃ অগ্রসর হওয়া, যে পর্যন্ত না আমরা সেই সর্বোচ্চ অবস্থায় উপনীত হইতে পারি। প্রত্যহ
আবােলতাবােল বকে, এমন একজন অধ্যাপক অপেক্ষা যে মুচি সর্বাপেক্ষা কম সময়ের মধ্যে একজোড়া শক্ত ও সুন্দর জুতা প্রস্তুত করিয়া দিতে পারে, সেই বড় অবশ্য তাহার নিজ ব্যবসার ও কার্যের দৃষ্টিতে। এক যুবক সন্ন্যাসী বনে গিয়া বহুকাল ধ্যান-ভজন ও যােগাভ্যাস করিতে লাগিলেন। দ্বাদশ বৎসর কঠোর তপস্যার পর একদিন এক বৃক্ষতলে বসিয়া
আছেন, এমন সময় তাহার মস্তকে কতকগুলি শুষ্ক পত্র পড়িল। উপরের দিকে চাহিয়া তিনি দেখিলেন, একটি কাক ও একটি বক গাছের উপর লড়াই করিতেছে। ইহাতে তাহার অত্যন্ত ক্রোধ হইল। তিনি বলিলেন, “কি! তােরা আমার মাথায় শুষ্ক পত্র ফেলিতে সাহস করিস এই কথা বলিয়া ক্রোধে যেমন তাহাদের দিকে চাহিলেন, অমনি তাহার মস্তক হইতে একটি অগ্নিশিখা
নির্গত হইয়া পক্ষীগুলিকে ভস্ম করিয়া ফেলিল। যােগের দ্বারা তাহার এমনই শক্তি হইয়াছিল। তখন তাহার বড় আনন্দ হইল, নিজের এইরূপ শক্তির
বিকাশে তিনি আনন্দে একরূপ বিহুল হইয়া পড়িলেন ; ভাবিলেন, “একবার মাত্র দৃষ্টি নিক্ষেপ করিয়া আমি কাক-বক ভস্ম করিতে পারি!' কিছু পরে
ভিক্ষা করিতে তাহাকে শহরে যাইতে হইল। একটি গৃহদ্বারে দাড়াইয়া তিনি বলিলেন, “মা, আমাকে কিছু ভিক্ষা দিন। ভিতর হইতে উত্তর আসিল, ‘বংস,
একটু অপেক্ষা কর।' যােগী যুবক মনে মনে বলিতে লাগিলেন, ‘হতভাগিনি ,তাের এতদুর স্পর্ধা! তুই আমাকে অপেক্ষা করিতে বলিস? এখনাে তুই
আমার শক্তি জানিস না। তিনি মনে মনে এইরূপ বলিতেছিলেন, আবার সেই কণ্ঠধ্বনি শােনা গেল, বৎস! এত অহঙ্কার করিও না, এখানে কাক বা
অবশেষে সেই নারী বাহিরে আসিলেন, যােগী তাহার পদতলে পড়িয়া বক নাই।' তিনি বিস্মিত হইলেন, তথাপি তাহাকে অপেক্ষা করিতে হইল।।
বলিলেন, 'মা, আপনি কিরূপে উহা জানিলেন ?' তিনি বলিলেন, “বাবা, আমি । তােমার যােগ-তপস্যা কিছুই জানি না। আমি একজন সামানা নারী।
তােমাকে অপেক্ষা করিতে বলিয়াছিলাম, কারণ আমার স্বামী পীড়িত, আমি তাহার সেবা করিতেছিলাম। সারা জীবন আমি কর্তব্য পালন করিবার চেষ্টা করিয়াছি। বিবাহের পূর্বে মাতাপিতার প্রতি কন্যার কর্তব্য পালন করিয়াছি। এখন বিবাহিতা হইয়া স্বামীর প্রতি আমার কর্তব্য করিতেছি। ইহাই আমার যােগাভ্যাস। এই কর্তব্য করিয়াই আমার জ্ঞানচক্ষু খুলিয়াছে, তাহাতেই আমি
তােমার মনােভাব ও অরণ্যে তোমার কৃত সমুদয় ব্যাপার জানিতে পারিয়াছি । ইহা হইতে উচ্চতর কিছু জানিতে চাও তাে অমুক নগরের বাজারে যাও,
সেখানে এক ব্যাধকে দেখিতে পাইবে। তিনি তােমাকে এমন উপদেশ দিবেন, যাহা শিক্ষা করিলে তােমার পরম আনন্দ হইবে।' সন্ন্যাসী ভাবিলেন, 'ঐ
নগরে একটা ব্যাধের কাছে কেন যাইব? কিন্তু যে ব্যাপার এখানে দেখিলেন, তাহাতেই র্তাহার কিঞ্চিৎ চৈতন্যোদয় হইয়াছিল, সুতরাং তিনি পূর্বোক্ত উদ্দেশ্যে যাত্রা করিলেন। নগরের নিকটে আসিয়া বাজার দেখিতে পাইলেন। সেখানে দুর হইতে দেখিলেন, এক অতি কথা বলিতেছে ও কেনা-বেচা করিতেছে। যুক ভাবিলেন, “হায় ভগবান, স্থূলকায় ব্যাধ বসিয়া বড় ছুরি লইয়া মাংস কাটিতেছে, নানা লােকের সহিত
রক্ষা কর! এই লােকের নিকট আমাকে শিখিতে হইবে এ তাে দেখিতেছি একটা পিশাচের অবতার। ইতােমধ্যে ঐ লােকটি চোখ তুলিয়া চাহিয়া বলিল,
‘স্বামি! সেই মহিলাটি কি আপনাকে এখানে পাঠাইয়াছেন আমার বেচা-কেনা শেষ না হওয়া পর্যন্ত অনুগ্রহ করিয়া একটু বসুন।' সন্ন্যাসী ভাবিলেন, 'এখানে আমার কি হইবে?' যাহা হউক, তিনি উপবেশন করিলেন। ব্যাধ নিজ কার্য করিতে লাগিল। কাজ শেষ হইলে পর সে টাকাকড়ি সব।
লইয়া সন্ন্যাসীকে বলিল, ‘আসুন, মহাশয়, আমার বাটীতে আসুন। গৃহে উপনীত হইলে ব্যাধ তাহাকে একটি আসন দিয়া বলিল, 'একটু অপেক্ষা
করুন। তারপর বাটীর ভিতরে গিয়া তাহার পিতামাতার হাত-পা ধােয়াইয়া তারপর সন্ন্যাসীর নিকট আসিয়া একটি আসনে উপবেশন করিয়া বলিল,
দিল, তাহাদিগকে খাওয়াইল, সর্বপ্রকারে তাহাদের সন্তোষবিধান করিল । আপনি আমাকে দেখিতে আসিয়াছেন, বলুন—আমি আপনার কি করিতে
পারি?' তখন সন্ন্যাসী তাহাকে আত্মা ও পরমাত্মা সম্বন্ধে কতকগুলি প্রশ্ন করিলেন, তাহার উত্তরে ব্যাধ যে উপদেশ দিল, মহাভারত-গ্রন্থের অংশরূপে।
তাহা ‘ব্যাধগীতা' নামে প্রসিদ্ধ। এই ব্যাধগীতা চূড়ান্ত বেদান্ত-দর্শনের চরম সীমা। তােমরা ভগবদগীতার নাম শুনিয়াছ, উহা শ্রীকৃষ্ণের উপদেশ । ভগবদ্গীতা পাঠ শেষ করিয়া তােমাদের এই ব্যাধগীতা পাঠ করা উচিত। ইহা বেদান্ত-দর্শনের চুড়ান্ত ভাব।
ব্যাধের উপদেশ শেষ হইলে সন্ন্যাসী অতিশয় বিস্মিত হইলেন এবং বলিলেন, 'আপনার এত উচ্চ জ্ঞান, তথাপি আপনি এই ব্যাধদেহ অবলম্বন করিয়া এরূপ কুৎসিত কর্ম করিতেছেন কেন তখন ব্যাধ উত্তর করিল,
‘বংস, কোন কর্মই অসৎ নয়, কোন কর্মই অপবিত্র নয়। এই কার্য আমার জন্মগত, ইহা আমার প্রারব্ধ-লব্ধ। আমি বাল্যকালে এই ব্যবসায় শিক্ষা করি।
অনাসক্তভাবে আমি আমার কর্তব্যগুলি ভালভাবে করিবার চেষ্টা করি ; আমি । গৃহস্থের ধর্ম পালন করি ও পিতামাতাকে যথাসাধ্য সুখী করিবার চেষ্টা করি।
আমি যােগ জানি না এবং সন্ন্যাসীও হই নাই। আমি কখনাে সংসার ত্যাগ করিয়া বনে যাই নাই। তথাপি সমাজে আমার অবস্থা অনুযায়ী কর্তব্য
অনাসক্তভাবে করিয়াই আমার এ জ্ঞান জন্মিয়াছে।'
ভারতে এক জ্ঞানী মহাপুরুষ আছেন, তিনি উচ্চ অবস্থার যােগী। আমি জীবনে যে-সব অতি বিস্ময়কর মানুষ দেখিয়াছি, ইনি তাহাদের একজন। ইনি
এক অসাধারণ ব্যক্তি কখনাে কাহাকেও উপদেশ দেন ; কেহ কোন প্রশ্ন অত্যন্ত সঙ্কুচিত কখনাে উহা গ্রহণ করিবেন না। তাহাকে কোন প্রশ্ন করিলে তিনি তাহার উত্তর দিবেন না। আচার্যের পদ গ্রহণ করিতে তিনি
জিজ্ঞাসা করিয়া কিছুদিন অপেক্ষা করিতে হইবে, কথাবার্তার মধ্যে তিনি নিজেই সে বিষয় উত্থাপন করিবেন এবং ঐ তত্ত্ব-সম্বন্ধে অপূর্ব আলােক
ভাবিও না পূজারূপে সর্বোচ্চ পূজারূপে উহার অনুষ্ঠান কর এবং সেই সময়ের জন্য উহাতে সমগ্র মন-প্রাণ অর্পণ কর। সম্পাত করিবেন। তিনি আমাকে এক সময়ে কর্মের রহস্য সম্বন্ধে বলেন, “যন্
সাধন তন্ সিদ্ধি' যখন তুমি কোন কার্য করিতেছ, তখন আর অন্য কিছু দেখ, উক্ত গল্পে ব্যাধ এবং নারী আনন্দে ও সর্বান্তঃকরণে নিজ কর্তব্য কর্ম
করিতেন, ফলে তাহারা অজ্ঞান লাভ করিয়াছিলেন। ইহা দ্বারা স্পষ্ট প্রমাণিত হইল, গার্হস্থ্য বা সন্ন্যাস যে-কোন আশ্রমের কর্তব্যই হউক না কেন, যথার্থ
অনাসক্তভাবে অনুষ্ঠিত হইলে আমরা আত্মজ্ঞান-বিষয়ক চরম অনুভূতি লাভ করিব।
আমাদের কর্তব্য প্রধানতঃ আমাদের পারিপার্শ্বিক অবস্থা দ্বারা নির্ধারিত হয়। কর্তব্যের ভিতর কিছু বড়-ছােট থাকিতে পারে না। সকাম কর্মীই তাহার অদৃষ্টে যে কর্তব্য পড়িয়াছে, তাহাতে বিরক্তি প্রকাশ করে।
অনাসক্ত কর্মীর পক্ষে সকল কর্তব্যই সমান, এবং ঐগুলিই অমােঘ অস্ত্র হইয়া। তাহার স্বার্থপরতা ও ইন্দ্রিয়পরতা বিনষ্ট করে এবং সাধক মুক্তির পথে অগ্রসর হয়। আমরা যে কার্যে বিরক্তি প্রকাশ করি, তাহার কারণ আমরা সকলেই নিজেদের খুব বড় ভাবিয়া থাকি, কিন্তু আন্তরিকতার সহিত কর্মে প্রবৃত্ত
হইলেই আমরা নিম্ন-অবস্থানির্দিষ্ট অতি ক্ষুদ্র কর্তব্যগুলিরও ঠিক ঠিক সম্পাদনে স্বীয় অক্ষমতা বুঝিতে পারি এবং তাহাতে আমরা নিজেদের সম্বন্ধে
যে-সকল উচ্চ ধারণা পােষণ করিতাম, তাহা স্বপ্নের ন্যায় অন্তর্হিত হইয়া যায়। যখন আমি বালক ছিলাম, তখন আমার মনে অনেক রকম চিন্তা উঠিত কখনাে ভাবিতাম, আমি একটা মস্তবড় সম্রাট ; কখনাে বা নিজেকে অন্যকোনরূপ একটা বড়লােক ভাবিতাম। বােধ হয় তােমরাও বাল্যকালে এরূপ চিন্তা করিয়াছ। কিন্তু এগুলি সবই খেয়ালমাত্র ; প্রকৃতিই সর্বদা
কঠোরভাবে প্রত্যেকের কর্মানুযায়ী ন্যায়সঙ্গত ফলবিধান করিয়া থাকে তাহার একচুলও এদিক ওদিক হইবার নয়। সেই জন্য আমরা স্বীকার করিতে ইচ্ছুক
না হইলেও প্রকৃতপক্ষে আমাদের কর্মফল অনুসারেই আমাদের কর্তব্য নির্দিষ্ট হইয়া থাকে। আমাদের অতি নিকটেই যে কর্তব্য রহিয়াছে যাহা আমাদের
হাতের গােড়ায় রহিয়াছে তাহা উত্তমরূপে নির্বাহ করিয়াই আমরা ক্রমশঃ শক্তিলাভ করিয়া থাকি। এইরূপে ধীরে ধীরে শক্তি বাড়াইতে বাড়াইতে ক্রমে
আমরা এমন অবস্থায় পেীছিতে পারি, যে সময়ে আমরা সমাজে সর্বাপেক্ষা সম্মানজনক কর্তব্যপালন করিবার সৌভাগ্য লাভ করিব। এইটি জানিয়া রাখা
ভাল, কারণ প্রতিযােগিতা হইতে ঈর্ষার উৎপত্তি হয় এবং উহা হৃদয়ের সং ও কোমল ভাবগুলি নষ্ট করিয়া ফেলে। যে ক্রমাগত সকল বিষয়ে বিরক্তি প্রকাশ করে, তাহার পক্ষে সকল  অরুচিকর বলিয়া বােধ হয়। কিছুই তাহাকে কখনাে সন্তুষ্ট করিতে পারিবে না, এবং তাহার জীবনটা বিফলতায় পর্যবসিত হইবে। এস, আমরা কেবল কাজ করিয়া যাই। যে-কোন কর্তব্য
আসুক না কেন, তাহা যেন আমরা সাগ্রহে করিয়া যাইতে পারি সর্বদাই যেন কর্তব্য-সম্পাদনের জন্য সর্বান্তঃকরণে প্রস্তুত থাকিতে পারি। তবেই আমরা নিশ্চয়ই আলোক দেখিতে পাইব।

Life history more....  

.........................Life History...........................   

No comments:

Powered by Blogger.